Thursday, November 26, 2015

আপনি কি বয়স ৩০ এর আগে এই কাজগুলো করেছিলেন!


আফসোস আফসোস আর আফসোস। চারদিকে শুধু আফসোস। আশেপাশে তাকিয়ে দেখুন, অনেক শেষ বয়সের মানুষের কাছে শুনতে পাবেন নানা আফসোসের কথা। অনেকেই সময় থাকতে অনেক কিছু না করে শেষ বয়সে এসে ফেলে আসা সময়ে কথা মনে করে আফসোস করতে থাকেন। মনে মনে ভাবতে থাকেন তখন সুযোগ হাতছাড়া না করলে জীবনটাই অন্যরকম হতো কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন এত অনুসূচনা। আপনি কি ৩০ এর আগে এই কাজগুলো করেছিলেন। কিংবা যাদের ৩০ বছর হয়নি তারা অবশ্যই করুন এই সাহসী কাজগুলো।
 
  • ৩০ বছর কিন্তু অনেকটা সময়, নিজের লক্ষ্য যদি স্থির না করে সে পথে হাঁটতে না পারেন এই বয়সে তাহলে কিন্তু শেষ বয়সে আপনার জন্যও আফসোস করাই একমাত্র পথ হিসেবে খোলা থাকবে। নিজের জীবনের কথা ভাবুন, লক্ষ্য ঠিক করুন।
  • অযথা অর্থ ব্যয় না করে সঞ্চয়ের চিন্তা করুন। যদি ভাবেন পুরো জীবন তো পড়েই রয়েছে তাহলেই ভুল করবেন। এখনই সময়, নিজের বয়সকালের কথা ভেবে হলেও সঞ্চয়ের কথা মাথায় রাখুন।
  • নতুন নতুন বন্ধু তো কতোই তৈরি করেন। কোনো শত্রুর সাথে বন্ধুত্ব গড়ে তোলার সাহসী কাজটি করে ফেলুন বয়স ত্রিশ হওয়ার আগেই। তার সব ভুল একেবারে ভুলে গিয়ে ক্ষমা করে কারো দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন।
  • একটিবারের জন্য হলেও নিজের স্বাস্থ্যের কথা ভাবুন। যৌবন সময়ে অনেকেই শক্তি থাকে বলে খেটে চলেন অমানুষের মতো, যার ফলে শেষ বয়সে নানা অসুস্থতা বাসা বাঁধে দেহে। এই কাজটি করবেন না। নিয়মিত চেকআপের রুটিন করে ফেলুন বয়স ৩০ পার হওয়ার আগেই।
  • এমন অনেকেই আছে যারা অনেক সৃজনশীল কিন্তু একইসাথে অনেক লাজুক। অনেক কিছু তৈরি করতে পারলেও কারো সামনে উপস্থাপন করতে একেবারেই পারেন না। কিন্তু বয়স ৩০ হওয়ার আগেই নিজের এই দ্বিধা ঝেড়ে ফেলুন। হতে পারেন এটিই আপনার ভবিষ্যতের জন্য অনেক ভালো হবে।
  • আপনার জন্য কে ভালো এবং কে ক্ষতিকর তা বুঝে নেয়ার বয়স কিন্তু প্রায় পার হয়েই যাচ্ছে। এখনও যদি না বুঝে খারাপ সঙ্গের সাথে থাকেন তাহলে আপনারই ক্ষতি। আপনার জন্য ক্ষতিকর মানুষগুলো ঠেকে দূরে যাওয়ার সময় এটাই।
  • আমাদের মধ্যে কেউই খুব খোলা মনমানসিকতার না হলে ইচ্ছে করে অন্যের ঝগড়ার মধ্যে পড়তে চান না। সকলেই ঝামেলা এড়িয়ে চলতে পছন্দ করেন। কিন্তু বয়স ৩০ হওয়ার আগে অন্তত একবার একটু ঝামেলায় জড়িয়ে হলেও কারো ঝগড়া মিটিয়ে দেয়ার চেষ্টা করুন।
  • নিজের জীবনে পাশাপাশি চলার মতো একজন সঙ্গী খুঁজে নিন বয়স ৩০ পার হয়ে যাওয়ার আগেই। কারণ মানুষের আবেগ অনুভূতি প্রকাশেরও নির্দিষ্ট বয়স রয়েছে।
  • আমরা তখনই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে যাই যখন অন্যায়কারী কম ক্ষমতা সম্পন্ন হন। কিন্তু প্রবল শক্তির বিরুদ্ধে আমরা কেউই কিছুই করতে যাই না। কিন্তু জীবনে অন্তত একটিবার হলেও নিজের বিবেকের কাছে উত্তর দেয়ার জন্য হলেও অন্যায়ের প্রতিবাদ করে ফেলা উচিত।
  • নিজের শখটাকে মেরে ফেলবেন না। বয়স ৩০ হওয়ার আগেই নিজের শখ পূরণের যথাসাধ্য চেষ্টা করে যান তা সে যতো কঠিনই হোক না কেন। যদি তা দেশের বাইরে ঘোরা হয় তাও, নিজের ভেতরের আত্মবিশ্বাসের জন্য হলেও ৩০ এর আগেই করে ফেলুন এই কাজটি।
  • কোনো কারণ দেখানো ছাড়াই জীবন থেকে ভুল মানুষটিতে দূরে সরিয়ে দিন। কারণ দেখাতে হবে বলে অনেকেই নিজের জন্য ভুল মানুষটির কাছ থেকে দূরে সরে যেতে পারেন না। আবার কারণ সামনে আসলে নিজের কষ্ট ও তার কষ্টের কথা ভেবে চুপ করে থাকেন। কিন্তু এই কাজটি না করে কারণ না দেখিয়েই সরে আসার সাহসী কাজটি করুন অন্তত একটিবার।
  • এই কাজটি ছেলেরা অনেকেই করে থাকেন কিন্তু মেয়েরা একেবারেই পারেন না, অন্তত আমাদের সমাজে। তারপরও অনেক সময় জীবনের তাগিদে এমন কিছু করে ফেলতে হয় যা জীবনের জন্য ভালো। ৩০ পার হওয়ার আগে এই কাজটিও করে ফেলুন। অন্তত ১ দিন হলেও সম্পূর্ণ একা একটি অচেনা জায়গা থেকে ঘুরে আসুন।
  • রাস্তায় প্রতিদিন বিপদগ্রস্ত মানুষ দেখতে দেখতে আমরা অভ্যস্ত। আমরা নিজেরাও সকলেই যে খুব ভালো থাকি তা নয়। তাই কেউই নিজের সর্বস্ব দিয়ে সাহায্য করতে পারেন না। কিন্তু অন্তত একটিবারের জন্য হলেও এই কাজটি করুন।
  • বয়স ৩০ পার হওয়ার আগেই নিজের একটি পরিচয় গড়ে তুলুন সকলের সামনে। আপনাকে যেনো কাউকে চেনাতে না হয়, আপনার নাম অন্তত আপনার আশেপাশের মানুষেরা শুনলেই চিনতে পারেন আপনাকে। এই সুখটিও হাসিল করে নিন বয়স ৩০ পার হওয়ার আগেই।
সর্বোপরি একটি কথা মনে রাখবেন, 
সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না।
                                                  তাই সময়ের কাজ সময়ে করতে হবে।

No comments:

Post a Comment